বাংলা উপন্যাসের কিছু উক্তি

১। আমরা মনে করি প্রেমের পরিণতি বিয়ে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই বিয়েতে প্রেম শেষ হয়ে যায়। সমরেশ মজুমদারের -আকাশে হেলান দিয়ে থেকে নেওয়া ।

২। অধিকার ছাড়িয়া দিয়া অধিকার ধরিবার মতো বিড়ম্বনা পৃথিবীতে দ্বিতীয়টি নাই। রবীন্দ্রনাথ ঠাকুরের -হৈমন্তী থেকে ।নেওয়া ।

৩। একটা সত্যকার অপরাধ অনেক মিথ্যা অপরাধের বোঝা বয়ে আনে। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের -গৃহদাহ থেকে নেওয়া ।

৪। বাড়ি তো কেবল ইট-কাঠ নয়। মনের শান্তি, দেহের বিশ্রাম – এসব নিয়েই বাড়ি। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের যাও পাখি থেকে সংগৃহীত।

৫। পৃথিবীতে এক এক সময় মনে হয় – কোনো ঘড়ি নেই, দিন নেই, নাম নেই, বন্ধু নেই, আত্মীয় নেই। এ কোথায় এসে পড়লাম, আর কতদিন এখানে থাকতে হবে কে জানে।  শ্যামল গঙ্গোপাধ্যায়ের – জীবন রহস্য থেকে ।

৬। তুমি কখনও শকুনদের জানোয়ার বা মানুষ ছিঁড়ে খেতে দেখেছো? না দেখে থাকলে দেখো না। আমাদের এই সমাজ, বন্ধু-বান্ধব, আত্মীয়- স্বজন, চেনা পরিচিতদের মধ্যে অধিকাংশই ঐ শকুনদের মতো। বিপদে পড়লে তবেই বোঝা যায়। বুদ্ধদেব বসুর – সবিনয় নিবেদন থেকে নেওয়া ।

৭। প্রেম এবং করুণা এক ব্যাপার নয়। প্রেম সর্বগ্রাসী ব্যাপার। প্রেমের ধর্ম হচ্ছে অগ্নি। আগুন যেমন সব পুড়িয়ে দেয় প্রেমও সব ছাড়খার করে দেয়। হুমায়ূন আহমেদের তন্দ্রাবিলাস থেকে নেওয়া ।

Leave A Comment Here

comments