স্লিম থাকার সহজ ৫টি উপায়

ওজন কমানোর ক্ষেত্রে অনেকে পরিশ্রম করে ওজন কমিয়ে এনে পরে পরিশ্রম করা ছেড়ে দেয় অর্থাৎ ব্যায়াম ও ডায়েট করা ছেড়েদিয়ে আবার মোটা হয়ে যান ।  খুব কষ্টকর ডায়েট এবং ব্যায়াম ছাড়াই চিরকাল স্লিম থাকা সম্ভব বেশ সহজে কিন্তু কিছু নিয়ম মেনে চলতে হবে আপনাকে  । জানতে চান কীভাবে? চলুন জেনে নেই সহজ কিছু টিপস ।

১) মন শক্ত করুন

আপনি যদি মন শক্ত রাখতে না পারেন তাহলে কিছুই কাজ করবে না। মন শক্ত রেখে ডায়েট এবং ব্যায়াম করে গেলেই চিরকাল স্লিম থাকতে পারবেন আর আপনার ওজন ও থাকবে আপনার নিয়ন্ত্রণে ।  আর যদি  মাঝ পথেই উৎসাহ হারিয়ে ফেলেন তাহলে আপনি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবেন। সুতরাং নিজেকে সব সময় উৎসাহ দিতে থাকুন ।

২) খাবার রুটিন বদলে ফেলুন

প্রতিদিন ৩বেলা খাবার খাওয়ার পরিবর্তে ৫-৬ বেলা অল্প করে খাবার খাওয়ার অভ্যাস তৈরি করুন। তবে আপনি ৩ বেলায় যা খাবার খেতেন সেটাই ভাগ করে ৫-৬ বেলাতে নিয়ে আসতে হবে । একবারে বেশি খেলে হজম হতে দেরি হয় যার কারণে দেহে মেদ জমে যায় । ৫-৬ বার অল্প অল্প করে খাবার খেলে তা হজম হতে সমস্যা হবেনা আর মেদও জমবে না। ক্যালোরি যুক্ত খাবার হিসেব করে খাবেন।

৩) পাল্টে ফেলুন খাদ্যাভ্যাস

অস্বাস্থ্যকর তৈলাক্ত সকল খাবারকে না বলে স্বাস্থ্যকর খাবারের দিকে নজর দিন। এর মানে এই নয় যে আপনি একেবারেই খাবার বাদ দিয়ে দিবেন , খাবেন কিন্তু পরিমান মত । কেক পেস্ট্রি আইসক্রিম বা ফাস্ট ফুড যা ই হউক না কেন শুধু পরিমাণ কমিয়ে সপ্তাহে ১ দিন এমন খাবার খাওয়ার অভ্যাস করুন।

৪) শুধু খাবার নয় পানীয়ের দিকেও নজর দিন

চিনি সমৃদ্ধ পানীয় ইচ্ছে মতো পান করছেন ! তাহলে কিন্তু কোনো লাভই হবে না। সাধারন পানি বাদে অন্যান্য যতো পানীয় সফট ড্রিংকস বাফলের জুস পান করছেন তার সবগুলোর ব্যাপারে সর্তক থাকুন। পানীয়ের বাড়তি চিনিটাই আপনার জন্য ক্ষতিকর।

৬) পরিশ্রমকে হ্যাঁ বলার অভ্যাস করুন

ব্যায়াম করার জন্য আলাদা সময় বের করতে না পারলে শারীরিক পরিশ্রমকে কখনোই না বলবেন না । বাইরের কাজ বা ঘরের কাজ যা- ই হউক না কেন নিজের কাজ নিজে করার চেষ্টা করুন । স্লিমহওয়ার ব্যাপারটা ধরে রাখতে চাইলে নিয়মিত পরিশ্রম করার কিছু অভ্যাস তৈরি করে ফেলুন।

Leave A Comment Here

comments

Check Also

আসছে শীতে ত্বকের যত্ন

ক্যালেন্ডারের পাতায় গরম যাই যাই করছে! সূয্যি মামা শেষ মুহূর্তেও দেখিয়ে যাচ্ছে তার প্রতাপ। যা ...