শীতকালে ত্বকের যত্নে কমলালেবু

শীতকালে ত্বক পরিষ্কার করার জন্য  ক্লিনজার হিসেবে কমলালেবু ব্যবহার করে থাকেন অনেকেই ।  আপনার ত্বক যদি শুষ্ক হয় তবে চিন্তার কোনো কারণ নেই। আপনি ও আপনার ত্বক ক্লিন করতে কমলালেবুর সাহায্য নিয়ে পারেন।

স্ক্রার্বিং এবং  টোনিং
১ চা চামচ কমলার রস, এক চা চামচ চিনি ও একটু খানি লেবুর রস, দুফোঁটা মধু দিয়ে ত্বক পরিষ্কার করুন। এরপর পানি ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন। এটাই আপনাকে স্ক্রার্বিংয়ে সহায়তা করবে। মুখের ত্বক পরিষ্কার হওয়ার সঙ্গে সঙ্গে ডিপ ক্লিনও হয়ে যাবে।

এরপর সমপরিমাণ শশার রস ও কমলার রস মিলিয়ে মুখে লাগিয়ে দুমিনিট রেখে আবার একবার পানি ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন। এটা আপনার ত্বককে টোনিং করতে সাহায্য করবে। স্ক্রার্বিং করার ফলে লোমকূপের ছিদ্রগুলো বড় হয়ে যায়, সেই জন্য যখনই ত্বকে স্ক্রার্বিং করবেন টোনিং করতে ভুলবেন না।টোনিং করার ফলে আপনার ত্বকের ছিদ্রগুলো আবার ছোট হয়ে আসবে মানে আগের মতো হয়ে যাবে। যদি টোনিং না করেন তবে ধীরে ধীরে লোমকূপের ছিদ্রগুলো বড় হয়ে ত্বক আরও বেশি তৈলাক্ত হয়ে যাবে। তখন

দেখতেও খারাপ লাগবে। মার্কেটে অনেক ধরনের টোনার পাওয়া গেলেও নিজের তৈরি ফ্রেশ টোনারের কার্যকারিতা অন্যরকম হবে।

এরপর আমন্ড অয়েলসমৃদ্ধ ময়েশ্চারাইজার লাগিয়ে নিয়ে আপনার কাজ শেষ করুন। এভাবে নিয়মিত পরিচর্যা আপনার ত্বকে এনে দেবে এক আলাদা মাত্রা

তৈলাক্ত ত্বকের উপযোগী ফেস প্যাকঃ

১ চা চামচ মুলতানি মাটি, ২ চা চামচ কমলালেবুর রস, ১ চা চামচ গোলাপ জল সব এক সঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মি. অপেক্ষা করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

শুষ্ক ত্বকের উপযোগী ফেস প্যাকঃ
১ চা চামচ বেসন, ২ চা চামচ লেবুর রস, ২ ফোঁটা আমন্ড অয়েল একসঙ্গে মিলিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ময়েশ্চরাইজিং করে নিন। এ ফেস প্যাক সপ্তাহে একদিন ব্যবহার করুন।
হাত-পায়ের কালো দাগ দূর করতেঃ
হাত-পা কালো হওয়া রোধ করতে কমলার রস করে ১চা চামচ বাথ সল্ট ও দুই ফোঁটা মধু মিলিয়ে হাত-পায়ে লাগান। গোসলের আগে ১০ মিনিট রাখার পর ধীরে ধীরে স্ক্রার্বিং করে ধুয়ে নিন। এভাবে বডি স্ক্রার্বিংও করতে পারেন।

Leave A Comment Here

comments

Check Also

warn-porn

পর্নো তারকাকে ঘুষি মারলেন ওয়ার্ন

এবারে এক পর্নো তারকাকে নিয়ে কেলেঙ্কারিতে জড়িয়েছেন শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার লেগ স্পিন কিংবদন্তি ঘুষি মেরে ...