সয়া খাদ্য কী স্তন ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি করে?

আমরা জানি যে, ধূমপান এবং অতিরিক্ত অ্যালকোহল পান করা স্তন ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধির সাথে সম্পর্কিত। সয়া খাদ্য যেমন- টফু, সয়া দুধ ইত্যাদির প্রভাব নিয়ে গবেষণায় মিশ্র বার্তা  দেয়া হয়েছে।  

কিন্তু বর্তমানে নতুন গবেষণায় পরামর্শ দেয়া হয়েছে যে, সয়া পণ্য খেলে ক্যান্সারের ঝুঁকি কমে।

গবেষণাটি ক্যান্সার নামক সাময়িকীতে প্রকাশিত হয় ৬ মার্চ সোমবারে। আমেরিকার ম্যাসাচুসেটস এর টাফট বিশ্ববিদ্যালয়ের ফ্রাইড ম্যান স্কুল অফ নিউট্রিশন সায়েন্স এন্ড পলিসি এর গবেষক ডা. ফেং ফেং ঝেং একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন যে, বিভিন্ন গবেষণাকে অনুসরণ করে দেখা যায় যে, সয়া পূর্ব এশিয়ার নারীদের মধ্যে এবং ল্যাবরেটরিতে ক্যান্সার কোষের বৃদ্ধিকে ধীর গতির করে বলে পরামর্শ দেয়া হয়েছে। এখন পর্যন্ত ব্রেস্ট ক্যান্সার নিরাময়ে হরমোন থেরাপির কার্যকারিতা কম।

ঝেং এর করা এই গবেষণাটির জন্য গবেষকগণ আইসোফ্ল্যাভন গ্রহণের বিশ্লেষণ করেছেন, এটি সয়া পণ্যে থাকা এমন একটি উপাদান যা ইস্ট্রোজেনের মত গুণ সম্পন্ন এবং এটি ৬,২০০ আমেরিকান এবং কানাডিয়ান নারীদের মৃত্যুর কারণ যাদের স্তন ক্যান্সার হয়েছিলো। ৯ বছর পরে তারা দেখেন যে, যে নারীদের উচ্চমাত্রার আইসোফ্ল্যাভন ছিল, যা সপ্তাহে এক বা অর্ধেক সারভিং সয়া পণ্য (এখানে ১ সারভিং = ১ কাপ) এর সমান। যে নারীরা কম সয়া গ্রহণ করেন তাদের তুলনায় উচ্চমাত্রার আইসোফ্ল্যাভন যুক্ত নারীদের মৃত্যুর ঝুঁকি ২১ শতাংশ কমেছিল।

পরবর্তীতে সে এবং তার দল গবেষণায় অংশগ্রহণকারীরা স্তন ক্যান্সারের জন্য কী ধরনের চিকিৎসা গ্রহণ  করেছেন এবং থেরাপির কর্মক্ষমতার উপর সয়া পণ্যের শক্তিশালী প্রভাব এর উপর নজর রাখেন।

ঝেং বিবৃতিতে বলেন, আমাদের গবেষণার ফলাফলের ভিত্তিতে, এন্ডোক্রাইন থেরাপির মাধ্যমে যারা নিরাময় লাভ করেছিলেন সে নারীদের মধ্যে সয়া খাদ্য গ্রহণের ফলে কোন ক্ষতিকর প্রভাব দেখা যায় না। হরমোন রিসেপ্টর – নেগেটিভ ব্রেস্ট ক্যান্সার আছে যে নারীদের তাদের ক্ষেত্রে সয়া পণ্য প্রতিরক্ষামূলক প্রভাব ফেলে। যে নারীরা তাদের ব্রেস্ট ক্যান্সারের জন্য এন্ডোক্রাইন থেরাপি গ্রহণ করেননি তারা কিছুটা দুর্বল ছিলেন।

গবেষণার লেখক লিখেছেন যে, স্তন ক্যান্সার কোষের উপর সয়ার নির্দিষ্ট প্রভাব এবং এর  পাশাপাশি সয়া কতোটা উপকারী অথবা ক্ষতিকর প্রভাব ফেলে রোগ সংক্রান্ত ঝুঁকির ক্ষেত্রে তা নির্ণয়ের জন্য আরো গবেষণা প্রয়োজন। কিন্তু পূর্ববর্তী গবেষণায় পরামর্শ দেয়া হয়েছে যে, আইসোফ্ল্যাভন  টিউমার কোষের উপর অ্যান্টিইনফ্লামেটরি প্রভাব ফেলতে পারে।

সূত্র : ফক্স নিউজ

Leave A Comment Here

comments

Check Also

warn-porn

পর্নো তারকাকে ঘুষি মারলেন ওয়ার্ন

এবারে এক পর্নো তারকাকে নিয়ে কেলেঙ্কারিতে জড়িয়েছেন শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার লেগ স্পিন কিংবদন্তি ঘুষি মেরে ...