ফিফার বর্ষসেরা লড়াইয়ে মেসি-রোনালদোর সঙ্গে নেইমার

FIFA-Ballon-Dor-2017ফিফা ও ব্যালন ডি’অর আলাদা হয়ে গেছে ২০১৬ সালে। এরপর ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা পুরস্কার চালু করেছে ‘বেস্ট অ্যাওয়ার্ড’ নামে। গত বছর বর্ষসেরার পুরস্কার জিতেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। চ্যাম্পিয়নস লিগ ও লা লিগা জেতায় এবারও ফেভারিটদের কাতারে তিনি। তবে পিছিয়ে নেই তাঁর মূল প্রতিদ্বিন্দ্বী লিওলেন মেসিও। ফিফার ঘোষিত ২৫ জনের তালিকা থেকে চূড়ান্ত তিনে আছেন রোনালদো ও মেসি। এই তালিকায় আরেক নাম বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যাওয়া নেইমার।

আগামী ২৩ অক্টোবর লন্ডনে ঘোষণা হবে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের নাম। এ ছাড়া বর্ষসেরা কোচের দৌড়ে আছেন জুভেন্টাসের ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি, রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান ও চেলসির আন্তোনিও কন্তে।

বর্ষসেরা গোলরক্ষকের মধ্যে জুভেন্টাসের জিয়ানলুইজি বুফন, রিয়াল মাদ্রিদের কেইলর নাভাস ও বায়ার্ন মিউনিখের মানুয়ের নয়ার সেরা তিনে আছেন।

গত ২০ নভেম্বর থেকে এ বছরের ২ জুলাই পর্যন্ত খেলোয়াড়দের অর্জন বিবেচনায় পুরস্কারটি দেওয়া হচ্ছে।

রোনালদো চ্যাম্পিয়নস লিগে প্রথম খেলোয়াড় হিসেবে এ মৌসুমে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করেন। ফাইনালে দুটিসহ চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ ১২ গোল করেন তিনি।

গত মৌসুমটা খারাপ কাটেনি মেসিরও। ক্লাব ফুটবলে ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি। নেইমারের প্রাপ্তিও কম নয়।

প্রতিটি দেশের জাতীয় দলের কোচ, অধিনায়ক ও একজন সাংবাদিক ভোট দিয়ে বিজয়ী করবেন ফিফার সেরা ফুটবলারকে।

Leave A Comment Here

comments

Check Also

ডিজিটাল ওয়ার্ল্ডে ওয়ালটন প্রযুক্তি পণ্যের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী

তথ্যপ্রযুক্তি মেলা ডিজিটাল ওয়ার্ল্ডে ওয়ালটন স্টল পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বুধবার রাজধানীর বঙ্গবন্ধু ...